মঙ্গলবার, ২৪ মে, 2০২2
বিপিএলের প্লেয়ার্স ড্রাফট ২৭ ডিসেম্বর
Published : Monday, 20 December, 2021 at 7:55 PM

ক্রীড়া ডেস্ক ॥
রঙ্গনা হেরাথের করোনা পজিটিভ হওয়ার খবর বাংলাদেশের ক্রিকেটে একটা দমকা বাতাসের ঝাপটা দিয়ে গেলো। নিউজিল্যান্ড সফর ও বিপিএল নিয়ে অনিশ্চয়তার কালো মেঘ দেখা না দিলেও, খেলা শুরুর সময় এবং সফরসূচি নিয়ে একটা সংশয় তৈরি হয়েছিল। বিসিবি সভাপতি বিপিএলের দল ও ভেন্যু কমানোরও আভাস দিয়েছিলেন। বাংলাদেশের স্পিন কোচ হেরাথের পাশাপাশি যদি আর কারও পজিটিভ হয় ও সেটা যদি ডেল্টা না হয়ে ওমিক্রন হয়, তাহলে পুরো দলের কোয়ারেন্টাইনের সময়সীমা বেড়ে যেতে পারে আরও এক সপ্তাহ। তখন ২১ ডিসেম্বরের বদলে ২৮ তারিখ পর্যন্ত বন্দি অবস্থায় কাটাতে হবে। এমন হলে টেস্ট শুরুর দিনক্ষণও পিছিয়ে যেতে পারে- এমন চিন্তাও মাথায় ছিল বিসিবি কর্তাদের।
আর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ পিছিয়ে যাওয়ার অর্থ বিপিএলের সময়সূচিতেও ব্যাপক রদবদল। এমনিতে বিপিএলের সম্ভাব্য শুরুর দিনক্ষণ বেঁধে দেওয়া আছে ২০ জানুয়ারি। নিউজিল্যান্ডের সঙ্গে দ্বিতীয় টেস্ট শুরুর তারিখ হলো ৯ জানুয়ারি। অর্থাৎ ১৩ তারিখ পর্যন্ত নিউজিল্যান্ড সফরে ব্যস্ত থাকবেন ১৭-১৮ জন ক্রিকেটার।
জাতীয় দলের বহর নিউজিল্যান্ড থেকে দেশে ফেরার পর বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষ করতে করতেই বিপিএল শুরুর সময় ঘনিয়ে আসবে। তাই নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজ পেছানোর মানে বিপিএলও পিছিয়ে যাওয়া। এসব কারণেই বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিলও খানিক ‘ধীরে চলো’ নীতি অনুসরণ করেছে।
শুধু তাই নয়, বিসিবি বিগ বসের কণ্ঠে ছিল ‘কাটছাঁটের’ আভাস। তবে সে অনিশ্চয়তার কালো মেঘ কেটে গেছে। সোমবার (২০ ডিসেম্বর) সকালে নিউজিল্যান্ড থেকে এসেছে সুখবর, সবার করোনা নেগেটিভ। নতুন কোনো সমস্যা নেই। তাই আজ থেকে মুক্ত বিহঙ্গ হয়ে প্র্যাকটিস করতে পারবে টিম বাংলাদেশের বহর।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টও নির্ধারিত সূচি মানে ১ জানুয়ারিই শুরু হবে। তার মানে বিপিএলও পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ীই হবে।
বাইরে নানা গুঞ্জন, জল্পনা-কল্পনা, সামাজিক যোগাযোগ মাধ্যমে হইচই। আজকের খবর, বোর্ডের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, দু-একদিনের মধ্যেই বিসিবি আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে সব জানিয়ে দেবে। তবে তার আগে রোববারই (১৯ ডিসেম্বর) আগ্রহী ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দেওয়া হয়েছে, কে কোন দল পেয়েছে?
সবশেষ খবর হলো, পাঁচটি নয়, শেষ পর্যন্ত ৬ দল নিয়েই হতে যাচ্ছে এবারের বিপিএল। আগেই জানা বেক্সিমকো, বসুন্ধরা ও জেমকন গ্রুপ এবার দল পরিচালনায় থাকছে না। আর পুরোনো ও প্রতিষ্ঠিত ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে নাফিসা কামালের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অংশগ্রহণ অনেক আগেই নিশ্চিত হয়েছে।
বাকি ৫ আগ্রহী কর্পোরেট হাউজের মধ্যে আগেও চট্টগ্রামের টিম স্পন্সর হওয়া আখতার গ্রুপ মোটামুটি নিশ্চিতই ছিল। শেষ খবর এবারও আখতার গ্রুপ চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজি।
এর বাইরে ৪টি নতুন কর্পোরেট হাউজ এবার ফ্র্যাঞ্চাইজি মালিকানা পেয়েছে। এর মধ্যে ফরচুন গ্রুপ বরিশালের ও মাইন্ড ট্রি খুলনার ফ্র্যাঞ্চাইজি হয়েছে। খুলনা যেবার খুলনা টাইগার্স নামে বিপিএলে অংশ নিয়েছে, সেবারও মাইন্ড ট্রি'ই ছিল ফ্র্যাঞ্চাইজি। এবারও সেই হাউজই খুলনার মালিক। ঢাকার ফ্র্যাঞ্চাইজি হচ্ছে রুপা ও মার্ন গ্রুপ, সিলেটের ফ্র্যাঞ্চাইজির নাম প্রগতি গ্রুপ।
আগেই জানা, স্থানীয় ক্রিকেটারদের ক্যাটাগরি ও পারিশ্রমিক নির্ধারিত হয়ে গেছে। এবার আইকন প্রথা বাদ দিয়ে একজন করে ক্রিকেটার অটো চয়েজ করা হয়েছে। আর এ প্লাস ক্যাটাগরির বদলে সরাসরি এ, বি, সি, ডি, ই এবং এফ- ছয় ক্যাটাগরিতে পারিশ্রমিক দেওয়ার সিদ্ধান্তও চূড়ান্ত। শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি।
এবারের প্লেয়ার্স ড্রাফটের ৬ ক্যাটাগরি হচ্ছেঃ এ- ৭০ লাখ, বি- ৪০ লাখ, সি- ২৫ লাখ, ডি- ১৮ লাখ, ই- ১২ লাখ ও এফ- ৫ লাখ। একদম ভেতরের খবর, আগামী ২৭ ডিসেম্বর প্লেয়ার্স ড্রাফটের সম্ভাব্য দিন চূড়ান্ত করার কথা ভাবছে বিপিএল কর্তৃপক্ষ।


প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি