শুক্রবার, ২১ জানুয়ারি, 2০২2
দ্বিতীয় দিনটা শুধুই বাংলাদেশের
Published : Sunday, 2 January, 2022 at 1:28 PM

ক্রীড়া ডেস্ক ॥
দিনের শুরুতে বোলারদের দুর্দান্ত বোলিং আর বাকি সময়ে নাজমুল হাসান শান্তর সঙ্গে তরুণ মাহমুদুল হাসান জয়ের দৃঢ়তাপূর্ণ ব্যাটিং। এর মধ্যদিয়ে দিনের তিন সেশনের পুরোটাই নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে রাজত্ব করেছে বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে মুমিনুলদের সংগ্রহ ২ উইকেটে ১৭৫ রান।
নিউজিল্যান্ডের বে ওভালে স্বপ্নের একটি দিন কাটল বাংলাদেশ দল। ব্যাটে-বলে সমান রাজত্ব করলো মুমিনুল বাহিনী। বিরুদ্ধ কন্ডিশনে নিজেদের সামর্থ্য দেখালেন টাইগাররা। তাতে প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা লেখা হলো শুধুই বাংলাদেশের নামে।

প্রথম দিন ৫ উইকেটে ২৫৮ রান করে আজকের খেলা শুরু করে নিউজিল্যান্ড। দিনের ২০.৪ ওভারে ৭০ রান করতেই বাকি ৫ উইকেট হারায় তারা। জবাব দিতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষে আর ১৫৩ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ দল, হাতে রয়েছে ৮টি উইকেট।
শুরুটা হয় বোলারদের হাত ধরেই। আগের দিন ২৫৮ রান দিয়ে নিউজিল্যান্ডে ৫ উইকেট তুলে নেয় সফরকারীরা। দ্বিতীয় দিন সকালে বাজিমাত করেন বোলাররা। শরিফুল ইসলাম, তাসকিন আহমেদরা যেমন নিখুঁত লাইন-লেংথ আর গতির দিতে পরাস্থ করেছেন কিউই ব্যাটসম্যানদের, তেমনি মিরাজ বুঝিয়েছেন ঘূর্ণি বলের মাহাত্ম্য। এতে আগের রানের সঙ্গে আজ (রোববার) মাত্র ৭০ রান যোগ করতেই গুটিয়ে যায় ব্ল্যাকক্যাপরা।

৩২৮ রানে স্বাগতিকদের থামিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ দল। সেখানে মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্তরা নিজেদের চেনালেন নতুন করে। জয়কে সঙ্গে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নেমে পার্টনারশিপে যোগ করেন ৪৩ রান সাদমান। বাঁহাতি পেসার নেইল ওয়েগনারের বলে ক্যাচ দিয়ে সাদমান ফেরেন ২২ রান করে। মোকাবেলা করেন ৫৫ বল।

এরপর প্রতিরোধ গড়ে তোলেন জয়-শান্ত। জয় টেস্ট মেজাজে খেললেও আগ্রাসী ছিলেন শান্ত। ফিফটির স্বাদটা তিনিই আগে পেয়ে যান। ৯০ বলে ৬ চার ও ১ ছয়ে তিনি হাফ সেঞ্চুরির দেখা পান। এটি শান্তর ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট ফিফটি। খানিক পর একই পথে হাঁটেন জয়। তুলে নেন আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। জয়ের এই ফিফটিটি আসে ১৬৫ বলে। যেখানে ৫টি চারের মার ছিল।

ফিফটির পর শান্ত খেই হারিয়ে বসেন। ওয়েগনারের ফুল লেন্থের আউট সুইং করা বলে গালিতে ধরা পড়েন তিনি। ১০৯ বলে ৭ চার ও ১ ছয়ের মারে ৬৪ রান করেন শান্ত। তার আউটে ভেঙে যায় দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি।  এরপর অধিনায়ক মুমিনুলকে সঙ্গে নিয়ে জয় নির্বিঘ্নে কাটিয়ে দেন বাকি দিনটা। দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭৫ রান। যেখানে প্রথম ইনিংসে কিউইদের থেকে এখনো ১৫৩ রানে পিছিয়ে টাইগাররা। আগামীকাল (সোমবার) ম্যাচের তৃতীয় দিন মাহমুদুল হাছান জয় ৭০ এবং মুমিনুল হক ৮ রান নিয়ে আবার ব্যাটিং শুরু করবেন।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৭৫/২ (৬৭ ওভার)

ব্যাটিং: জয় ২১১ বলে ৭০, মুমিনুল ২৭ বলে ৮, শান্ত ১০৯ বলে ৬৪ রান, সাদমান ৫৫ বলে ২২; নেইল ওয়েগনার (১৬-৫-২৭-২)


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি