বুধবার, ১৭ আগস্ট, 2০২2
শক্তিশালী পাসপোর্ট তালিকায় বাংলাদেশের উন্নতি
হাজারিকা অণলাইন ডেস্ক
Published : Wednesday, 12 January, 2022 at 11:44 AM

সম্প্রতি দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের প্রকাশিত সূচকে শক্তিশালী পাসপোর্টের তালিকায় পাঁচ ধাপ উন্নতি ঘটেছে বংলাদেশের। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটি বলছে, আগাম ভিসা ছাড়াই বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪০টি দেশ ভ্রমণ করতে পারেন। বর্তমানে ওই তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৩তম। একই অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো।

আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারা দেশের সংখ্যার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক এক যুগের বেশি সময় ধরে প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। প্রতি তিন মাসে একবার এ সূচক প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এর আগে গত বছরের অক্টোবরে প্রকাশিত সূচকে বাংলাদেশ ১০৮তম অবস্থানে ছিল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে মালদ্বীপ। তালিকায় দেশটির অবস্থান ৫৮তম। আগাম ভিসা ছাড়াই ৮৮টি দেশে যেতে পারেন মালদ্বীপের পাসপোর্টধারীরা। এছাড়া ভারতে অবস্থান ৮৩তম, ভুটান ৯০তম, শ্রীলঙ্কা ১০২তম, নেপাল ১০৫তম, পাকিস্তান ১০৮তম এবং তালিকার সবার নিচে ১১১তম অবস্থানে রয়েছে আফগানিস্তান।

এদিকে, তালিকার শীর্ষে অবস্থান করছে যৌথভাবে জাপান ও সিঙ্গাপুর। তাদের পাসপোর্ট দিয়ে ১৯২টি দেশে আগাম ভিসা ছাড়া যাওয়া যায়। দ্বিতীয় অবস্থানে যৌথভাবে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। তাদের পাসপোর্ট দিয়ে যাওয়া যায় ১৯০ দেশে। এছাড়া শক্তিশালী পাসপোর্টের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে চারটি দেশ-ফিনল্যান্ড, ইতালি, স্পেন ও লুক্সেমবার্গ। তাদের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই ১৮৯টি দেশে যাওয়া যায়।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি