বুধবার, ১৭ আগস্ট, 2০২2
ভারতের বাজারে ঢোকার আগেই ‘চ্যালেঞ্জের মুখে’ টেসলা
আন্তর্জাতিক ডেস্ক
Published : Thursday, 13 January, 2022 at 7:49 PM

ভারতের বাজারে ঢোকার আগেই চ্যালেঞ্জের মুখে পড়েছে জনপ্রিয় ইলেক্ট্রিক গাড়িনির্মাতা টেসলা। সামনে আসা প্রতিবন্ধকতাগুলো কাটাতে ভারত সরকারের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটারে এ তথ্য নিজেই নিশ্চিত করেছেন তিনি।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) টুইটারে টেসলা সিইও’র কাছে এক ব্যক্তি জানতে চেয়েছিলেন, ভারতের বাজারে তাদের গাড়ি কবে মিলবে? জবাবে ইলন মাস্ক বলেন, এখনো (ভারত) সরকারের সঙ্গে অনেক চ্যালেঞ্জ নিয়ে কাজ করছি।

ইকোনমিক টাইমসের খবর অনুসারে, ইলন মাস্ক ২০১৯ সাল থেকেই ভারতীয় বাজারে টেসলার ‘পরিবেশবান্ধব’ গাড়ি ছাড়ার চেষ্টা করছেন। কিন্তু ভারতে কারখানা স্থাপন ও ১০০ শতাংশ পর্যন্ত আমদানি শুল্ক ইস্যুতে আটকে গেছে আধুনিক বিশ্বের ইতিহাসে শীর্ষধনী এবং মোদী সরকারের মধ্য আলোচনা।

গত মাসে ইলন মাস্ক টুইট করেছিলেন, ভারতে আমদানি শুল্ক বিশ্বের মধ্যে অন্যতম সর্বোচ্চ এবং দেশটি শুদ্ধ জ্বালানির গাড়িকে পেট্রোলচালিতগুলোর নজরেই দেখে, যা তাদের জলবায়ু লক্ষ্যমাত্রার সঙ্গে মোটেও সামঞ্জস্যপূর্ণ নয়।

ভারত সরকার ইলেক্ট্রিক গাড়িনির্মাতাদের স্থানীয় উৎপাদন বাড়াতে ও বিস্তারিত উৎপাদন পরিকল্পনা জানাতে বলেছে। তবে বাজেট-সচেতন ভারতীয় বাজারে তুলনামূলক কম দামে আমদানি করা টেসলা গাড়ি বিক্রির জন্য শুল্ক কমানোর দাবি জানিয়েছেন ইলন মাস্ক।

 

ভারতের বাজারে টেসলার শুল্কছাড়ের আবেদনে অনেকটা মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। ভক্সওয়াজেন ও হুন্দাই মোটরের ভারতীয় শাখা এটিকে সমর্থন করলেও মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা উল্টো আমদানি শুল্কসহ নিম্নহারের অভ্যন্তরীণ করগুলো পুনর্বিবেচনার দাবি জানিয়েছে।








সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি