বুধবার, ১৭ আগস্ট, 2০২2
জার্মান আদালতে সিরিয়ার সাবেক কর্নেলের যাবজ্জীবন কারাদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
Published : Thursday, 13 January, 2022 at 7:53 PM

সিরিয়ার সাবেক কর্নেল আনোয়ার রাসলানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন জার্মানির একটি আদালত। এক দশক আগে সিরিয়ার রাজধানী দামেস্কের একটি জেলে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকায় তাকে এ শাস্তি দেওয়া হয়। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জার্মানির কোবলেনজ রাজ্যের আদালত এ যুগান্তকারী রায়টি দেন। জানা গেছে, বহু বছর ধরে সিরিয়ায় যুদ্ধ চলছে। এ সময় দেশটিতে রাষ্ট্রপতি বাশার আল-আসাদ সরকারের হাতে নির্যাতিত হয়েছেন অসংখ্য সিরিয় নাগরিক।

আদালত এক বিবৃতিতে জানায়, বন্দিদের হত্যা, নির্যাতন, স্বাধীনতার ক্রমবর্ধমান বঞ্চনা, ধর্ষণ ও যৌন নিপীড়নের জন্য যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে তাকে।

রাসলান সিরিয়ার রাজধানীর আল-খতিব কারাগারে ২০১১ সালের এপ্রিল থেকে ২০১২ সালের সেপ্টেম্বরে চার হাজার জনের বেশি বন্দির ওপর নির্যাতনের তত্ত্বাবধান করেছেন বলে যুক্তি দেন আদালতের প্রসিকিউটররা। ওই সবসময় নির্যাতনে ৫৮জন বন্দি নিহত হন।

আদালতে সাক্ষ্য দেওয়া জার্মান তদন্তকারী এক কর্মকর্তা বলেন, রাসলান ১৮ বছর সিরিয়ার সিক্রেট সার্ভিসে কাজ করেছেন। যেখানে তিনি দেশীয় গোয়েন্দা ‘তদন্ত’ পরিষেবার প্রধান হয়ে উঠেছিলেন।

২০১২ সালে তিনি সিরিয়া ত্যাগ করে জার্মানি আসেন। এরপর ২০১৪ সালে সাবেক সিরিয়ান এই কর্নেল জার্মানিতে আশ্রয় চান। তবে সিরিয়ায় বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ২০১৯ সালে তাকে গ্রেফতার করা হয়।

এদিকে রাসলানের আইনজীবীরা গত সপ্তাহে কোবলেনজ আদালত তার জামিন চান। তিনি কখনো ব্যক্তিগতভাবে কাউকে নির্যাতন করেননি বলে দাবি তাদের। জার্মানির সার্বজনীন এখতিয়ার আইনের অধীনে দেশটির আদালত বিশ্বের যে কোনো স্থানে সংঘটিত মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার করতে পারেন।








সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি