বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
অগ্ন্যুৎপাত যেন পরমাণু বিস্ফোরণ, টোঙ্গা দ্বীপে বহু মৃত্যুর শঙ্কা
Published : Monday, 17 January, 2022 at 4:16 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সমুদ্রে এক আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের দৃশ্য স্পষ্ট দেখা গেল মহাকাশ থেকেও। পরমাণু বিস্ফোরণের মতো ধোঁয়ার বেলুনের সেই ছবি উপগ্রহের ক্যামেরায় ধরা পড়েছে, যা দেখে বিশেষজ্ঞরা বলেছেন, এমন বিস্ফোরণ হাজার বছরে একবার ঘটে। খবর আনন্দবাজার অনলাইনের।
বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপে সুনামি আছড়ে পড়েছে। টোঙ্গা নামে ওই দ্বীপটিতে রিখটার স্কেলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পও হয়েছে। মৃত্যু হয়েছে দ্বীপের বহু বাসিন্দার। সংখ্যাটা কত? তা এখনও স্পষ্ট করে জানায়নি টোঙ্গা প্রশাসন।

গোটা দ্বীপটিই বিদ্যুৎ এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এ ঘটনায়। আগ্নেয়গিরির ছাইয়ে ঢেকে গেছে আকাশ। উপকূলবর্তী এলাকার একটি বড় অংশ জলের নীচে। স্পষ্ট দেখা যাচ্ছে না আকাশ। আগ্নেয়গিরির ছাইয়ে পুরো এলাকাই ধোঁয়াচ্ছন্ন হয়ে রয়েছে। ফলে ইন্টারনেট, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন দ্বীপটিতে আকাশপথে নজরদারিও চালানো যাচ্ছে না।

প্রশান্ত মহাসাগরের উপর টোঙ্গা আসলে ১৬৯টি দ্বীপের সমষ্টি একটি দেশ। ওসিয়ানিয়ার অন্তর্ভুক্ত এ দ্বীপরাষ্ট্রের সবচেয়ে কাছের দেশ হল নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন জানিয়েছেন, তারা টোঙ্গা প্রশাসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। কিন্তু সফল হননি।
অন্যদিকে ভৌগলিক পর্যবেক্ষকরা জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরীয় ওই অগ্ন্যুৎপাতে একটি নতুন দ্বীপ তৈরি হয়েছে টোঙ্গায়। গত ১০ বছরে এই নিয়ে দ্বিতীয়বার ঘটল এমন ঘটনা।

বিবিসির খবরে বলা হয়, সুনামির কারণে প্রাণহানী ও ক্ষয়ক্ষতি কেমন হয়েছে, তা যাচাই করতে একটি বিমান টোঙ্গা দ্বীপে পাঠিয়েছে নিউজিল্যান্ড।
ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) বিবিসিকে জানিয়েছে, টোঙ্গা দ্বীপের ৮০ হাজার বাসিন্দা ক্ষতির মুখে পড়তে পারেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি