বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
ভারতে মুসলিম ‘গণহত্যা’র শঙ্কা আন্তর্জাতিক বিশেষজ্ঞের
Published : Monday, 17 January, 2022 at 4:18 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতে মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানো হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ। গণহত্যা বিষয়ক বৈশ্বিক সংস্থা ‘জনোসাইড ওয়াচে’র প্রতিষ্ঠাতা ও পরিচালক গ্রেগরি স্ট্যানটন মার্কিন কংগ্রেসের এক সংবাদ সম্মেলনে এ শঙ্কা প্রকাশ করেন।
তিনি বলেন, ভারতশাসিত কাশ্মির ও আসাম রাজ্যে মুসলিম গণহত্যা সংগঠিত হওয়ার প্রাথমিক ‘লক্ষণ ও অগ্রগতি’ দেখা যাচ্ছে।

১৯৯৪ সালে রুয়ান্ডার তুতশিতে গণহত্যা সংগঠিত হয়। এর বহু আগে ওই গণহত্যা নিয়ে ভবিষ্যদ্বানী করেছিলেন এই গ্রেগরি স্ট্যানটন।
স্ট্যানটন বলেন, ‘আমরা সতর্ক করছি যে, ভারতে গণহত্যা সংগঠিত হওয়ার সমূহ ঝুঁকি রয়েছে।’ ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয় এ অলাভজনক সংস্থা ‘জনোসাইড ওয়াচ’। সংস্থাটি বিশ্বব্যাপী গণহত্যা বন্ধ, বিরত রাখা, জবাবদীহিতা নিশ্চিতকরণ এবং এ নিয়ে ভবিষ্যদ্বানী করে থাকে।

স্ট্যানটন বলেন, গণহত্যা কোনো ঘটনা নয়, এটা প্রক্রিয়া। তিনি ২০১৭ সালে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে নেয়া মিয়ানমার সরকারের নীতির সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের নীতির তুলনা করেন। এ সময় তিনি ভারতশাসিত কাশ্মিরের বিশেষ ক্ষমতা আইন তুলে নেয়ার প্রসঙ্গও তুলে ধরেন। গত সাত দশক ধরে কাশ্মিরের স্বায়ত্তশাসন সম্পর্কীত ওই আইন বহাল ছিল। ভারতে যে নাগরিকত্ব আইন প্রণয়ন করা হয়েছে, সেটির কথাও উল্লেখ করেছেন গ্রেগরি স্ট্যানটন। ওই আইন অনুযায়ী, ভারতে মুসলিম ব্যতীত সব ধর্মীয় সংখ্যালঘুরা নাগরিকত্ব পাওয়ার দাবি রাখেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি