বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
করোনামুক্তির পর অতিরিক্ত চুল পড়লে দ্রুত যা করবেন
লাইফস্টাইল ডেস্ক
Published : Tuesday, 18 January, 2022 at 7:43 PM

করোনার প্রভাবে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। এমনকি করোনা থেকে সুস্থ হয়ে উঠলে কিংবা রিপোর্ট নেগেটিভ আসার পরও শরীরে নানা সমস্যা দেখা দেয়।

যাকে বলা হয় পোস্ট কোভিড। এমন সমস্যায় আপনি একা নন, কোভিড সেরে যাওয়ার পরও নানা রকম শারীরিক সমস্যা থেকেই যায়। তার মধ্যে অন্যতম চুল পড়ার সমস্যা।

চিকিৎসকরা বলছেন, যে কোনো বড় অসুখের পর কয়েক দিন চুল পড়া স্বাভাবিক। তবে হঠাৎ অতিরিক্ত চুল পড়া শুরু হলে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েন। যেহেতু শরীরে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা শুরু হয়েছে, তাই কোভিড থেকে সেরে ওঠার কয়েক সপ্তাহ পরে চুল পড়তে পারে।

এমনিতে চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দিলে চিকিৎসকরা হজমের গোলমাল বা পানি ঘাটতি আছে বলে মনে করেন। তবে যত্নের অভাবে চুল পড়ে তাহলে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

ডায়েট, ব্যায়াম, যোগব্যায়াম, মেডিটেশন, উপযুক্ত ঘুমের মাধ্যমে চুল পড়া নিয়ন্ত্রণ করা যেতে পারে। এ বিষয়ে চর্মরোগ বিশেষজ্ঞদের মত হলো, প্রতিদিন ১০০টি চুল পড়া স্বাভাবিক। কোভিড বা যে কোনো অসুস্থতা জ্বর শরীরে প্রদাহ ও চাপের কারণে বেশি চুল ঝরতে পারে। একে বলা হয় টেলোজেন এফ্লুভিয়াম।

সাধারণত মাথার চুলের ৮০ শতাংশ থাকে অ্যানাজেন পর্যায়। ১৭-১৮ শতাংশ থাকে টেলোজেন পর্যায়ে ও ২-৩ শতাংশ থাকে ক্যাটাজেন পর্যায়। তবে বড় কোনো অসুখ হলে ক্যাটাজেন পর্যার সংখ্যাটা বেড়ে ৮-১০ শতাংশ হতে পারে।

ডেঙ্গু, ম্যালেরিয়া বা চিকেন পক্সের পরও চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তবে করোনায় আক্রান্ত হওয়ার আগে যদি কেউ অন্য কোনো ভোগেন তাহলে তাদের আরও সতর্ক থাকতে হবে। জেনে নিন কোভিড মুক্তির পর চুল পড়ার সমস্যা রুখতে যা যা করবেন-

> চুলে অতিরিক্ত তেল ব্যবহার করবেন না।

> ডায়েটে পর্যাপ্ত আয়রন রাখুন।

> নিয়মিত বাদাম, আখরোট, ভেজানো চিনাবাদাম, চিয়া সিড, সবুজ শাক-সবজির বেশি করে খেতে হবে।

> চুল পড়া বেড়ে গেলে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন।

> হালকা সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করুন।

> চুলে অত্যধিক তাপ ও রাসায়নিকযুক্ত প্রসাধনী ব্যবহার করবেন না।

> খুশকি-সম্পর্কিত সমস্যা থাকওে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: ইকোনোমিকস টাইমস








সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি