বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
এক উপাদান ব্যবহারেই দূর হবে শরীরের ফাটা দাগ!
লাইফস্টাইল ডেস্ক
Published : Tuesday, 18 January, 2022 at 7:45 PM

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। কারণ এই দাগ একবার প্রকাশ পেলে তা আর সহজে ঠিক করা যায় না। অনেকেই বাজারচলতি বিভিন্ন প্রসাধনী যেমন তেল বা ক্রিম ব্যবহারে এই দাগ দূর করার চেষ্টা করেন। তবে তাতেও কাজ হয় না।

আসলে শরীরের ওজন বৃদ্ধি বা হ্রাসের কারণে স্ট্রেচ মার্ক দেখা দেয়। এ ছাড়াও গর্ভাবস্থায় নারীর শরীরে স্ট্রেচ মার্কের সমস্যা দেখা দিতে পারে। তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে ময়েশ্চারাইজেশন অপরিহার্য।

এজন্য বাজারের বিভিন্ন প্রসাধনী ব্যবহার না করে বরং ঘরোয়া উপায়ে এ সমস্যার সমাধান করতে পারেন। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে বিশেষ এক উপাদান।

আর তা হলো শিয়া বাটার। এই একটি উপাদান ব্যবহারের মাধ্যমেই শরীরের ফাটা দাগ থেকে সহজেই মিলবে মুক্তি। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন শিয়া বাটার-

এজন্য ১ টেবিল চামচ শিয়া বাটার নিন। ডাবল বয়লার পদ্ধতিতে শিয়া বাটারে বাটি গরম পানির উপরে রেখে গলিয়ে নিন। তারপর একটু ঠান্ডা করেই শরীরের ফাটা দাগগুলোতে ব্যবহার করে ম্যাসাজ করুন আঙুল দিয়ে।

এটি ত্বকে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। নিয়মিত শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দেখবেন ধীরে ধীরে ফাটা দাগ ভরাট হয়ে যাবে।

এ ছাড়াও ভালো ফলাফলের জন্য শিয়া বাটার দিয়ে প্যাকও তৈরি করতে পারেন। জেনে নিন উপায়-

> এজন্য ব্যবহার করতে পারেন শিয়া বাটার, ক্যাস্টর অয়েল ও লেবুর রসের মিশ্রণ। এজন্য আধা কাপ শিয়া বাটার গলিয়ে নিন। এরপর এতে ২ টেবিল চামচ তাজা লেবুর রস ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে নিন।

এবার শরীরের ফাটা দাগের উপর বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

> শিয়া বাটার, অ্যালোভেরা ও অলিভ অয়েল ব্যবহারেও ভালো ফল পাবেন। এজন্য আগে শিয়া বাটার গলিয়ে তার সঙ্গে অ্যালোভেরা জেল ও অলিভ অয়েল মিশিয়ে নিন।

এবার অল্প পরিমাণে মিশ্রণটি নিয়ে স্ট্রেচ মার্কের ওপর লাগিয়ে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক এটি শুষে নেয় ততক্ষণ এটি রেখে দিন। প্রদিন ব্যবহার দ্রুত ফাটা দাগ দূর হবে।

> শিয়া বাটার ও গোলাপ জলের মিশ্রণও ব্যবহার করতে পারেন। এজন্য একইভাবে শিয়া বাটার গলিয়ে এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফাটা দাগে ব্যবহার করুন। এটি ২০-৩০ মিনিট ত্বকে রেখে দিন ও পরে ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

> স্ক্রাবিংও করতে পারে ফাটা দাগের উপর। এজন্য শিয়া বাটার, চিনি ও আমন্ড অয়েল মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। এরপর মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপরে লাগিয়ে প্রায় ৩-৫ মিনিট ম্যাসাজ করুন।

ত্বকে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এসব উপায়ে শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দ্রুত শরীরের ফাটা দাগ থেকে মুক্তি পাবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া








সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি