বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
যুক্তরাষ্ট্রে ৫জি চালু: ফ্লাইট বাতিল করলো বেশ কয়েকটি বিমান সংস্থা
আন্তর্জাতিক ডেস্ক
Published : Wednesday, 19 January, 2022 at 7:46 PM

যুক্তরাষ্ট্রে ৫জি চালুর জেরে বেশ কয়েকটি ফ্লাইটের সিডিউল পরিবর্তন বা বাতিল করেছে আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলো।

মোবাইল ফোনে ৫জির সংযোগ ও বিমান চলাচলের জটিল প্রযুক্তির সঙ্গে এর সংশ্লিষ্টতা এ সংকট তৈরি করেছে।

মার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, আমিরাত, এয়ার ইন্ডিয়া, অল নিপ্পন এয়ারওয়েজ, জাপান এয়ারলাইন্স ও লুৎফুন্নেছার মতো এয়ারলাইন্সগুলো এ ইস্যুটিকে কেন্দ্র করে ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়।

আমিরাত বলছে, তারা যুক্তরাষ্ট্রের নয়টি বিমানবন্দরে ফ্লাইট বাতিল করেছে। এ বিমানবন্দরগুলো হলো- বোস্টন, শিকাগো ও’হেয়ার, ডালাস ফোর্ট ওয়ার্থ, হোস্টনের জর্জ বুশ ইন্টারকন্টিনাল, মিয়ামি, নেওয়ার্ক, ওরল্যান্ডো, স্যান ফ্রান্সিসকো ও শিয়াটল।

আশঙ্কা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে বিমানবন্দরের কাছাকাছি ৫-জি পরিষেবা বিমানের মূল নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত করতে পারে।

৫-জি পরিষেবার জন্য খারাপ আবহাওয়ায় অবতরণের সময় ব্যবহৃত সংবেদনশীল নেভিগেশন সরঞ্জামগুলোর ক্ষতি হতে পারে। এই কারণেই এ রকম সিদ্ধান্তের পথে হাঁটছে বিমান সংস্থাগুলো।

জাপানের বিমান সংস্থাগুলো এবং এএনএ হোল্ডিংস ইনকর্পোরেটেড মঙ্গলবার জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু রুটে বিমান চালানো বন্ধ করবে। তারা যুক্তরাষ্ট্রে নিজেদের ৭৭৭ জেট বিমানের উড়ান বন্ধ রাখবে বলেও জানিয়েছে।

কোরিয়ান বিমান সংস্থাগুলো জানিয়েছে, তাদের ৭৭৭ এবং ৭৪৭-৮ বিমানগুলো ৫-জি পরিষেবার জন্য প্রভাবিত হয়েছে এবং বিমানগুলোর রুট পরিবর্তন করছে। এয়ার ইন্ডিয়া লিমিটেডও সতর্ক করেছে যে, ১৯ জানুয়ারি থেকে যুক্তরাষ্ট্রে বিমান যাওয়া-আসার সংখ্যা হ্রাস পাবে।









সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি