শুক্রবার, ২০ মে, 2০২2
জীবন বীমার এমডিসহ দুইজনের বিরুদ্ধে দুদকের মামলা
Published : Thursday, 20 January, 2022 at 7:34 PM

তিনটি পদে নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের মাধ্যমে ‘নিয়োগ বাণিজ্যের’ অভিযোগে জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহুরুল হকসহ দুইজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন দুদক সচিব মো. মাহবুব হোসেন।

এই মামলার অপর আসামি হলেন, জীবন বীমার সহকারী জেনারেল ম্যানেজার (প্রশাসন) মোহাম্মদ মাহবুবুল আলম।

মামলার অভিযোগে বলা হয়, জীবন বীমা করপোরেশনের উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও অফিস সহায়ক পদে ৫১২ জন নিয়োগের জন্য এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। জীবন বীমার এমডি মো. জহুরুল হক ও সহকারী জেনারেল ম্যানেজার (প্রশাসন) মোহাম্মদ মাহবুবুল আলমের বিরুদ্ধে পরীক্ষার প্রশ্ন ফাঁস করে ‘নিয়োগ বাণিজ্যে’ জড়িত থাকার প্রমাণ পেয়েছে দুদক।

এই ঘটনায় গত ১৩ সেপ্টেম্বর দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে একটি দল জীবন বীমা করপোরেশনে অভিযান পরিচালনা করে। এসময় পরীক্ষার নথিপত্র সংগ্রহ করে এবং জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পরিচালকসহ (প্রশাসন) সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্য রেকর্ড করে।

দুদকের তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র সে সময় জানিয়েছিল, তিনটি পদের এই নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে অন্তত ৪০ কোটি টাকার বাণিজ্য হয়েছে এমন অভিযোগ দুদকের কাছে এসেছে। সেসব অভিযোগে বলা হয়, এমডি জহুরুল হক তার পছন্দের লোকদের দিয়ে একটি নিয়োগ কমিটির মাধ্যমে প্রশ্ন তৈরি করেন, সেই প্রশ্ন পরীক্ষার্থীর কাছে বিলি করা হয়।

গত বছরের জানুয়ারিতে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে জীবন বীমা করপোরেশন। ৩ ও ৪ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা নেয়। পরে ১৩ নভেম্বর এমসিকিউ পরীক্ষা নেওয়ার সময়সূচি ঘোষণা করেও অনিয়মের অভিযোগে দুই দিন আগে পরীক্ষা স্থগিত করা হয়। ওই সময় করপোরেশনে ব্যবস্থাপনা পরিচালক ছিলেন সরকারের অতিরিক্ত সচিব ওমর ফারুক। তিনি অবসরে গেলে গত ১৮ ফেব্রুয়ারিতে এ পদে যোগ দেন জহুরুল হক।







প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি