শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
নতুন করোনা টেস্টে ফল মাত্র ৪ মিনিটেই
Published : Tuesday, 8 February, 2022 at 4:52 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
চীনের বিজ্ঞানীরা দাবি করেছেন, করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করতে তারা এমন একটি পরীক্ষা আবিষ্কার করতে সক্ষম হয়েছেন, যা ফল জানাবে মাত্র চার মিনিটে। তাদের দাবি, ওই করোনা টেস্ট হবে পিসিআর ল্যাবে টেস্টের মতো সঠিক। কিন্তু ফল পাওয়া যাবে চার মিনিটের মধ্যে।
কোভিড-১৯ রোগী শনাক্তে পলিমিরেইস চেইন রিয়েক্টশন (পিসিআর) টেস্টকে সবচেয়ে সঠিক ও যথোপযুক্ত বলে মনে করা হয়। কিন্তু এটা করতে সময় লাগে কয়েক ঘণ্টা।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অনেক দেশ রোগী শনাক্ত করতে পরীক্ষা করতে গিয়ে হিমশিম খাচ্ছে। এ পরিস্থিতিতে নতুন এ পরীক্ষা আশার পালে হাওয়া দেবে বলে মনে করা হচ্ছে। সাংহাইয়ের ফুদান বিশ্বদ্যালয়ের গবেষকরা করোনার নতুন এ পরীক্ষা আবিষ্কার করেছেন। সোমবার এ নিয়ে জার্নাল ন্যাচার বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

চীনের বিজ্ঞানীরা জানান, সার্স-কোভ-২ ভাইরাস (কোভিড) এ পরীক্ষা চালানোর ক্ষেত্রে তারা ইলেক্ট্রোম্যাকানিক্যাল বায়োসেন্সর ব্যবহার করেছেন।
সাংহাইয়ে অন্তত ৩৩ জন করোনা আক্রান্তের ওপর এ পরীক্ষা চালানো হয়। একইসঙ্গে তাদের পিসিআর টেস্টও করা হয়েছিল।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি