রবিবার, ০৩ জুলাই, 2০২2
কানাডায় কলেজ কর্তৃপক্ষের জালিয়াতিতে বিপাকে হাজারো বিদেশি শিক্ষার্থী
Published : Saturday, 19 February, 2022 at 6:15 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
কানাডার তিনটি কলেজের বিরুদ্ধে হাজারো আন্তর্জাতিক শিক্ষার্থীর সঙ্গে জালিয়াতির অভিযোগ ওঠেছে। এর মধ্যে অন্তত দুই হাজার ভারতীয় শিক্ষার্থীও রয়েছে। জানা যায়, করোনার সময় কানাডার মন্ট্রিলের এম কলেজ, শেরব্রোকের সিইডি কলেজ এবং লংগুইলের সিসিএসকিউ কলেজে প্রায় দুই হাজার ভারতীয় শিক্ষার্থী ভর্তি হয়। এর মধ্যে অন্তত ৭০০ শিক্ষার্থী অনলাইনে ক্লাস করেছে। শিক্ষার্থীদের থেকে টিউশন ফি হিসেবে মিলিয়ন ডলার সংগ্রহ করে তিনটি কলেজ কর্তৃপক্ষ।

কিন্তু তারা নিজেদের দেউলিয়া ঘোষণা করে কলেজ তিনটি বন্ধ ঘোষণা করে দেয়। ফলে, বিপাকে পড়ে বিদেশ থেকে কানাডায় পড়তে যাওয়া হাজারো শিক্ষার্থী। ভারতীয় শিক্ষার্থীরা কানাডার অটোয়ায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের সামনে বিক্ষোভ করেছে। কারণ কলেজ তিনটি হাইকমিশনের ওয়েবসাইটের তালিকায় ছিল। ফলে, তাদের মধ্যে কলেজগুলোর গ্রহণযোগ্যতা সম্পর্কে কোনো সন্দেহ তৈরি হয়নি। ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে ভবিষ্যতে যেসব শিক্ষার্থী কানাডা পড়তে আসবে, তাদেরকে কানাডা সরকার কর্তৃক অনুমোদিত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ছাড়া কারো সঙ্গে ব্যক্তিগত তথ্য বা অর্থ লেনদেন না করার আহ্বান জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি