রবিবার, ০৩ জুলাই, 2০২2
ইউক্রেন সীমান্তে বহু যুদ্ধবিমান মজুদ রাশিয়ার, উপগ্রহের ছবি প্রকাশ
Published : Saturday, 19 February, 2022 at 6:29 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
প্রতিবেশী দেশ বেলারুশ, ইউক্রেন থেকে দখল করে নেওয়া ক্রিমিয়া ও রাশিয়ার পশ্চিমাঞ্চলের বিমানঘাঁটিতে যুদ্ধবিমান প্রস্তুত রেখেছে রাশিয়া। মার্কিন মহাকাশ প্রযুক্তি কোম্পানি ম্যাক্সার রুশ যুদ্ধবিমানের কিছু ছবি প্রকাশ করেছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমন খবর প্রকাশ করা হয়েছে। রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে সামরিক বহর সরিয়ে নেওয়ার দাবি করলেও উপগ্রহ থেকে তোলা ছবিগুলোতে স্পষ্ট দেখা যাচ্ছে, সারি সারি যুদ্ধবিমান প্রস্তুত রেখেছে রাশিয়া।

গত কয়েকদিন ধরে ইউক্রেন সীমান্ত সংলগ্ন পাঁচটি বিমানঘাঁটি থেকে তোলা উপগ্রহচিত্রে রুশ বিমানবাহিনীর বাড়তি তৎপরতার প্রমাণ পাওয়া গেছে। উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেছে, সুখোই-৩০, মিগ-৩৫ যুদ্ধবিমান এবং সামরিক হেলিকপ্টারের পাশাপাশি নানা সামরিক সরঞ্জামও মজুদ করা হচ্ছে সেখানে। গত মঙ্গলবার ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কোনো পরিকল্পনা নেই বলে জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। দক্ষিণ ও পশ্চিম প্রদেশের সেনাবাহিনীর সংশ্লিষ্ট মহড়া শেষ হওয়ায় তারা ঘাঁটিতে ফিরে যাচ্ছে বলেও দাবি করেন রুশ প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র আইগর কোনাশেনকভ। অথচ তার আগের দিন সোমবারের এই উপগ্রহ চিত্র বলছে ভিন্ন কথা।

বৃহস্পতিবার উপগ্রহচিত্র তুলে ধরে আমেরিকা দাবি করে, ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরানো তো দূরের কথা, এখনও ক্রমাগত সেনা পাঠিয়ে যাচ্ছে মস্কো। ইউক্রেন সীমান্তের ৫০ কিলোমিটারের মধ্যে অন্তত ১৪টি ঘাঁটি বানিয়েছে রুশ ফৌজ। দ্রুত সীমান্তে সেনা পাঠাতে তৈরি করে ফেলা হয়েছে অস্থায়ী সেতু এবং সাধারণত যুদ্ধক্ষেত্রে যেমন চিকিৎসাকেন্দ্র থাকে রাশিয়া তেমন কিছু অস্থায়ী হাসপাতালও বানিয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি