রবিবার, ০৩ জুলাই, 2০২2
ইউক্রেনের নোভা কাখোভকা শহর রাশিয়ার দখলে
Published : Sunday, 27 February, 2022 at 4:54 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
ইউক্রেনের দক্ষিণাঞ্চলের একটি শহর রাশিয়ার দখলে চলে গেছে বলে জানিয়েছে ইউক্রেনের গণমাধ্যম। রাশিয়ান সৈন্যরা নোভা কাখোভকা বা নিউ কাখোভকা দখল করে নিয়েছে। এটি একটি ছোট শহর কিন্তু কৌশলগতভাবে ডিনিপার নদীর তীরে অবস্থিত। খবর বিবিসির।
শহরটির মেয়র ভলোদিমির কোভালেঙ্কো বলেছেন, রাশিয়ান সৈন্যরা শহরের প্রশাসনিক ভবন দখল করেছে এবং ভবন থেকে ইউক্রেনের সব পতাকা সরিয়ে ফেলেছে।

বিশ্লেষকরা বলছেন, দক্ষিণ দিক থেকে রাশিয়ার অগ্রগতি এখন পর্যন্ত সবচেয়ে সফল। খেরসন, মাইকোলাইভ এবং মেলিটোপোলকে হুমকি দিয়ে এগোচ্ছে রাশিয়ান বাহিনী। এদিকে, আগ্রাসনের চতুর্থ দিনে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ঢুকে পড়েছে রাশিয়ান সেনারা।
রোববার (২৭ ফেব্রুয়ারি) খারকিভের প্রশাসনিক প্রধান ওলেগ সিনেগুবভ এক বিবৃতিতে এ তথ্য জানান। জানা গেছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৪০০ কিলোমিটার পূর্বে এবং রাশিয়ান সীমান্তের ঠিক পাশেই খারকিভ শহরটি অবস্থিত। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শহরটি মূলত একটি শিল্পাঞ্চল ও বিশ্ববিদ্যালয় কেন্দ্র। এখানে প্রায় ১৫ লাখ মানুষ বসবাস করেন।

অন্যদিকে, যুদ্ধের চতুর্থ দিনেও ইউক্রেনের রাজধানী কিয়েভ ও আশপাশের এলাকায় তুমুল লড়াই চলছে। ইতিমধ্যে একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ সেনারা। উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ১৯৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৩ শিশুসহ ১ হাজার ১১৫ জন। এ ছাড়া রাশিয়ার সাড়ে ৩ হাজার সৈন্য নিহত এবং ২০০ জনকে বন্দি করা হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের সামরিক বাহিনী।

সূত্র : বিবিসি


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি