রবিবার, ০৩ জুলাই, 2০২2
‘সাত কলেজ নিয়ে বিশ্ববিদ্যালয় করার বিষয়টি অযৌক্তিক’
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Wednesday, 2 March, 2022 at 5:16 PM

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সাত কলেজকে নিয়ে আলাদা একটি বিশ্ববিদ্যালয় করার দাবিকে আমি যৌক্তিক ভাবছি না। দেশে কোভিড সংক্রমণ কমে এসেছে, দ্রুতই সব শিক্ষা প্রতিষ্ঠান স্বাভাবিক প্রক্রিয়ায় চলে আসবে বলে মন্তব্য করেন তিনি। বুধবার ঢাকা কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন, শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ ও ‘রাজনীতির কবি’ প্রকাশনার মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজকে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করা যায় কিনা এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, “এ সাতটি কলেজে প্রচুর শিক্ষার্থী। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানে এবং শিক্ষা কারিকুলামে এগিয়ে যাচ্ছে। কিছু সমস্যা রয়েছে, এগুলোকে কিভাবে সমাধান করা যায় সে বিষয়টি আমরা দেখছি। আলাদা বিশ্ববিদ্যালয় করার বিষয়টি আমি যৌক্তিক হিসেবে ভাবছি না।”

তিনি বলেন, করোনার এই দীর্ঘ সময়ে এক ধরণের ট্রমার মধ্যদিয়ে শিক্ষার্থীরা গিয়েছে, আশা করি ক্লাস শুরু হওয়ার মধ্যে দিয়ে তারা নিজেদের গুছিয়ে নিবেন। শিক্ষার্থীদের সকল ঘাটতি মেটানো সম্ভব না জানিয়ে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করবো এ বর্ষ এবং আগামী বর্ষের শিক্ষার্থীদের যা ঘাটতি হয়েছে তা মেটাতে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, “আমাদের যিনি জন্ম দেন তিনিই শুধু আমাদের মা নন, ভাষা আমাদের মা, দেশ আমাদের মা। এই তিন মাকে যখন আমরা ভালোবাসতে পারবো তখনই একজন ভালো মানুষ হয়ে উঠতে পারবো।”  “আজ আপনাদের হাতে দেওয়া হল ‘অসমাপ্ত আত্মজীবনী’, এটা পড়বেন। বঙ্গবন্ধুকে জানা মানে দেশকে জানা” বলেন মন্ত্রী।

১ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের কাছে নতুন বই না পৌঁছানো বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, “করোনার এই সময়ে আমাদের কাগজ নিয়ে একটা সমস্যায় পড়তে হয়েছিল। টেন্ডার নিয়েও সমস্যা হয়েছে। অন্য বছরে জানুয়ারিতে শিক্ষার্থীদের হাতে বই দেওয়া হলেও এবার তা পারিনি। বিষয়টিকে আরও সুশৃঙ্খল করতে আমরা ব্যবস্থা নিবো।” এ সময়ে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এবং ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি