রবিবার, ০৩ জুলাই, 2০২2
খোলাবাজারে ১০০ টাকা ছাড়িয়েছে ডলার
জ্যেষ্ঠ প্রতিবেদক
Published : Tuesday, 17 May, 2022 at 9:49 PM

মার্কিন ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু দেশের খোলাবাজারে ১০০ টাকার নিচে মিলছে না ডলার।

মঙ্গলবার (১৭ মে) বিভিন্ন মানি এক্সচেঞ্জ ঘুরে এবং ডলার কেনাবেচার সঙ্গে সম্পৃক্ত ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

মানি এক্সচেঞ্জের কর্মীরা জানিয়েছেন, এদিন তারা সর্বোচ্চ ১০০-১০০.৫০ টাকা করে ডলার কিনেছেন। বিপরীতে বিক্রি করেছেন ১০১-১০২ টাকায়। দাম বাড়লেও বাজারে পর্যাপ্ত পরিমাণে ডলার পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন তারা।

ডলারের দামের বিষয়ে রাজধানীর পল্টনের ক্যাপিটাল এক্সচেঞ্জের কর্মকর্তা নাসির উদ্দিন জাগো নিউজকে বলেন, আজ আমরা ডলার ১০০ টাকা করে কিনেছি। বিক্রি করেছি ১০১ টাকা পর্যন্ত। গতকাল সোমবার (১৬ মে) ৯৭-৯৮ টাকা করে ডলার কেনাবেচা করেছি।

তিনি বলেন, দাম বাড়লেও বাজারে ডলার খুব একটা পাওয়া যাচ্ছে না। অল্প কিছু ডলার কেনাবেচা হচ্ছে। এবার ডলারের দাম কোথায় গিয়ে থামবে এবং কতদিন এ পরিস্থিতি থাকবে তা আমরাও বুঝতে পারছি না।

নয়াপল্টনের এ এইচ মানি চেঞ্জারের এক কর্মী বলেন, ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু। হজকে কেন্দ্র করে ডলারের চাহিদা অনেক বেড়ে গেছে। চাহিদার তুলনায় বাজারে ডলারের জোগান কম। ডলারের দাম বাড়ার জন্য এটা একটা বড় কারণ। এ পরিস্থিতি থাকলে সামনে ডলারের দাম আরও বাড়তে পারে।

দিলকুশার আলফা মানি এক্সচেঞ্জের সামনে কথা হয় ডলার কেনাবেচার সঙ্গে সম্পৃক্ত মো. ফাহাদের সঙ্গে। তিনি বলেন, ডলারের বাজার গরম। এখন ডলার কিনতে হলে ১০২ টাকা দেওয়া লাগবে। আর বিক্রি করলে পাবেন ১০০ টাকা।

তিনি আরও বলেন, আজ ডলার ১০২ টাকা দিয়ে পাচ্ছি। আগামীকাল এই দামে নাও পেতে পারেন। ডলারের বাজার পরিস্থিতি ভালো না। হুটহাট দাম বাড়ছে, যা শুরু হয়েছে, তাতে ডলারের দাম কোথায় গিয়ে ঠেকবে তা বলা মুশকিল।

এদিকে সোমবার (১৬ মে) বাংলাদেশ ব্যাংক প্রতি ডলারের বিনিময় মূল্য ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে দেয়। তার আগে ৯ মে ডলারের বিনিময় মূল্য ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা করা হয়েছিল।

এছাড়া চলতি বছরের জানুয়ারিতে ডলারের বিনিময় মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা, ২৩ মার্চ আরও ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সা এবং ২৭ এপ্রিল ২৫ পয়সা বাড়িয়ে এক ডলারের বিনিময় ৮৬ টাকা ৪৫ পয়সা করেছিল বাংলাদেশ ব্যাংক।

এদিকে ডলারের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৭৪৯ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ২৬৫ টাকা করা হয়েছে।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৬৯১ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৭০৮ টাকা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৩৯৯ টাকা বাড়িয়ে করা হয়েছে ৬৪ হাজার ৩৫ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৭ টাকা বাড়িয়ে ৫৩ হাজার ৩৬৩ টাকা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি