শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
মিরাজের অতিমানবীয় ব্যাটিংয়ে অবিস্মরণীয় জয় বাংলাদেশের
Published : Sunday, 4 December, 2022 at 8:55 PM

ক্রীড়া ডেস্ক ॥
সবশেষ ব্যাটার মুস্তাফিজুর রহমান যখন মেহেদী হাসান মিরাজের সঙ্গী হয়ে ক্রিজে নামেন তখনও হয়ত কেউ কেউ ভাবেনি বাংলাদেশ জিতবে। কারণ তখনও করতে হবে পঞ্চাশের বেশি রান। ভারতের বোলিং তোপে যখন বাংলাদেশের ব্যাটিং লাইনআপ ব্যর্থ হয়েছে তখন তাদের এই জুটির ওপর বাজি ধরার মানুষ কম হওয়াই স্বাভাবিক। কিন্তু সব অসম্ভবকে সম্ভবে পরিণত করলেন মেহেদী হাসান মিরাজ। মুস্তাফিজকে সঙ্গে নিয়ে খাদের কিনারে পড়ে থাকা বাংলাদেশকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিলেন তিনি।

রবিবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ভারতের ছুড়ে দেওয়া ১৮৬ রানের লক্ষ্য টপকে এ জয়ের ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ। এর আগে সাকিবের স্পিন ঘূর্ণি ও এবাদতের গতির ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় ভারতের ব্যাটিং দুর্গ। ম্যাচে ৯ ওভার বাকি থাকতেই সবকটি উইকেটে হারিয়ে ১৮৬ রানে থামে টিম ইন্ডিয়ার রানের চাকা। বোলিংয়ে দাপুটে বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের সামনে আত্মসমর্পণ করে টপ অর্ডারের ব্যাটাররা। ম্যাচটি হারার জন্যই প্রস্তুত ছিল বাংলাদেশ। কিন্তু মেহেদীর অনবদ্য ব্যাটিংয়ে ১ উইকেটে ভারতের কাছ থেকে জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ। ৯ উইকেটে ৪ ওভার বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা। শেষ মুহূর্তে মিরাজের ৩৯ বলে ৩৮ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে ১৮৬ রান টপকে যায় বাংলাদেশ। রবিবার দুপুর ১২টায় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ভারত ও বাংলাদেশের তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি ম্যাঠে গড়ায়।

মাঠে নেমেই দারুণ সূচনা পেয়েছে বাংলাদেশ। ভারতীয় ওপেনার শিখর ধাওয়ানকে শুরুতেই প্যাভিলিয়নে ফেরান টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ। পরে অবশ্য দুই তারকা ব্যাটার রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাটে প্রতিরোধ গড়ে ভারত। তবে টাইগার অল রাউন্ডার সাকিব আল হাসানের স্পিন ঘূর্ণিতে ভেঙে যায় প্রতিরোধের দেয়াল। নিজের দ্বিতীয় বলে ভারতীয় অধিনায়ক রোহিতকে বোল্ড আউট করেন সাকিব। এর ঠিক দুবল পরই ফেরান কোহলিকে।

রানের খাতায় তিন অঙ্ক ছোয়ার আগেই তিন উইকেট হারিয়ে বিপাকে থাকা ভারত চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধ গড়ার চেষ্টা করে। তবে টাইগার পেসার এবাদত হোসেনের গতির তোপে উইকেট হারাতে বাধ্য হয় ভারত।

এবাদতের বলে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন শ্রেয়াস আইয়ার। ফেরার আগে লোকেশ রাহুলের সঙ্গে চতুর্থ উইকেট জুটিতে ৪৩ রান যোগ করেন ভারতীয় এ ব্যাটার। ২৪ রান করে এবাদতের বলে টপ এজের শিকার হয়ে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। এরপর নিয়মিত বিরিতিতে উইকেট হারাতে থাকে ভারত। একই স্পেলের পরের ওভারে আরো ২ উইকেট তুলে নেন বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টার বয়।

ওই ওভারে শার্দুল ঠাকুর ও দীপক চাহারকে ফিরিয়ে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ফাইফার তুলে নেন সাকিব। পরে এবাদতের বোলিং তাণ্ডবে থামে ভারতের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ রান করেন লোকেশ রাহুল। ৭০ বলে ৭৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। এছাড়া আর কোনো ব্যাটার তিন অংক ছুতে পারেনি। ১৮৬ রানে থামে ইন্ডিয়া।

ম্যাচে ১০ ওভার করে ৩৬ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া ৮.২ ওভার বল করে ৪৭ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন তরুণ টাইগার পেসার এবাদত হোসেন।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম বলেই গোল্ডেন ডাকে ফেরেন নাজমুল হোসেন শান্ত। ভারতীয় পেসার দীপক চাহারের আউটসুইংয়ে খোঁচা দিতে গিয়ে স্লিপে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে ফেরেন টাইগার এ ওপেনার।

দ্বিতীয় উইকেটের জুটিতে দলকে এগিয়ে নেন অধিনায়ক লিটন দাস ও আনামুল হক বিজয়। তবে মাঠে বেশি সময় থিতু হতে পারেননি বিজয়। দলীয় ২৬ রানে সিরাজের বলে ক্যাচ দিয়ে সাঁজ ঘরে ফেরেন তিনি।

পরে চতুর্থ উইকেট জুটিতে অবশ্য সাকিব ও লিটন ৪৮ রানের জুটি গড়েন। ব্যক্তিগত ৪১ রান করে ওয়াশিংটন সুন্দরের বলে ক্যাচ দিয়ে ফেরে যান লিটন। এরপর মুশফিকের সঙ্গে ২১ রানের ছোট জুটি গড়েন সাকিব। ব্যক্তিগত ২৯ রানে কোহলির একটি অসাধারণ ক্যাচে আউট হন সাকিব।

দলের বিপর্যয়ে উইকেট ধরে রেখেও টিকতে পারেননি মুশফিক-মাহমুদুল্লাহ। ৩৪ বলে ১৪ রান করে মাহমুদুল্লার ফেরার পর ৪৫ বলে ১৮ রান করা মুশফিকও ফিরে যান। এরপরই ঘটে নাটকীয় ঘটনা। ম্যাচের নায়ক বনে যান মেহেদী মিরাজ। জয় ছিনিয়ে নেন তিনি।

ম্যাচে ভারতীয় পেসার সিরাজ ৩টি, কুলদীপ সেন ও ওয়াশিংটন সুন্দর ২টি এবং দীপক চাহার, শার্দুল ঠাকুর ১টি করে উইকেট নেয়।

বাংলাদেশের একাদশ: লিটন কুমার দাস (অধিনায়ক), আনামুল হক বিজয়, সাকিব আল হাসান, আফিফ হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, এবাদত হোসেন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং মেহেদী হাসান মিরাজ।

ভারতীয় একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, দীপক চাহার, মোহাম্মদ সিরাজ, কুলদীপ সেন, শাহবাজ আহমেদ।

প্রসঙ্গত, এ সিরিজে ৩টি ওয়ানডে ও ২টি টেস্ট ম্যাচ খেলবে দুদল। আজ ৪ ডিসেম্বর ও আগামী ৭ ডিসেম্বর দুপুর ১২টায় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াবে ম্যাচ। এছাড়া শেষ ওয়ানডে ম্যাচটি হবে ১০ ডিসেম্বর দুপুর ১২ টায় চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে। পরে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে ১৪ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে। এছাড়া শেষ টেস্ট আগামী ২২ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় মাঠে গড়াবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি