মঙ্গলবার, ১৮ জুন, 2০২4
জাতিসংঘের মহাসচিবের ওপর গোয়েন্দাগিরি করেছে যুক্তরাষ্ট্র
Published : Thursday, 13 April, 2023 at 5:23 PM

আন্তর্জাতিক ডেস্ক
জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের ওপর গোয়েন্দাগিরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বাস জাতিসংঘের মহাসচিব রাশিয়ার স্বার্থ পূরণ করতে খুব ইচ্ছুক। অনলাইনে ফাঁস হওয়া নথিতে এ বিষয়টি উঠে এসেছে। নথিগুলো পর্যবেক্ষণ করে বোঝা গেছে, ওয়াশিংটন গুতেরেসকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। বেশ কয়েকটি নথিতে গুতেরেস এবং তার ডেপুটির ব্যক্তিগত যোগাযোগের বর্ণনা রয়েছে।

নথিতে ইউক্রেনের যুদ্ধ এবং বেশ কয়েকজন আফ্রিকান নেতার বিষয়ে গুতেরেসের অকপট পর্যবেক্ষণ রয়েছে। একটি ফাঁস হওয়া নথিতে কৃষ্ণ সাগরে শস্য চুক্তির উপর আলোকপাত করা হয়েছে। বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটের আশঙ্কার পরে জুলাই মাসে জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় এই চুক্তি হয়েছিল। নথিতে দেখা গেছে, গুতেরেস চুক্তিটি রক্ষা করতে এতটাই আগ্রহী ছিলেন যে, তিনি রাশিয়ার স্বার্থকে পূরণ করতে ইচ্ছুক ছিলেন।

নথিতে বলা হয়েছে, ‘গুতেরেস রাশিয়ার রপ্তানি করার ক্ষমতা উন্নয়নের জন্য তার প্রচেষ্টার উপর জোর দিয়েছিলেন। এমনকি এর সঙ্গে যদি নিষেধজ্ঞার কবেল থাকা রাশিয়ার ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পৃক্ততা থাকলেও। ফেব্রুয়ারিতে গুতেরেসের কর্মকাণ্ড ইউক্রেনের জন্য মস্কোকে দায়বদ্ধ রাখার বৃহত্তর প্রচেষ্টাকে দুর্বল করে দিয়েছিল।’


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি