রবিবার, ২৬ মে, 2০২4
এমটিএফই’র মতো প্রতারক চক্রের তথ্য দেওয়ার আহ্বান সিআইডির
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Friday, 25 August, 2023 at 5:51 PM

দেশে মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ গ্রুপ ইনকরপোরেটেডের (এমটিএফই) মতো এখনও মোবাইল অ্যাপভিত্তিক প্রতারক চক্র সক্রিয় রয়েছে। এসব প্রতারণার তথ্য দিয়ে সহযোগিতা করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশের তদন্তকারী সংস্থা সিআইডি।

শুক্রবার (২৫ আগস্ট) সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান এ তথ্য জানান। তিনি বলেন, এমটিএফই অনলাইন বা ভার্চুয়াল দুনিয়ায় ডলার, শেয়ার বা ক্রিপ্টোকারেন্সি কেনাবেচায় কানাডা ও দুবাইভিত্তিক প্রতিষ্ঠান। এটি এমএলএম পদ্ধতিতে কাজ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউবে এমটিএফই’র বিজ্ঞাপন দেখে ঘরে বসে সহজে আয় করতে লাখ লাখ মানুষ অ্যাপটিতে বিনিয়োগ করে। কিছু মানুষ অবশ্য লাভের অংশ পেয়েছে। তবে চূড়ান্ত বিচারে বিনিয়োগের সব অর্থই খোয়াতে হয় গ্রাহকদের। ঢাকা, বরিশাল, নওগাঁ, কুষ্টিয়া, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, কুমিল্লা এবং সাতক্ষীরায় প্রতারণা সবচেয়ে বেশি হয়েছে। ধারণা করা হচ্ছে সারাদেশে চার থেকে পাঁচ লাখ গ্রাহক এমটিএফই’র মাধ্যমে কয়েক হাজার কোটি টাকা খুইয়েছেন।

আজাদ রহমান বলেন, গুগল প্লে স্টোর থেকে যে কেউ এমটিএফই অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে পারতেন। শুধু এমটিএফই না, দেশে এখনও অনিবন্ধনকৃত মোবাইল অ্যাপ্লিকেশন ভিত্তিক এ ধরনের প্রতারক চক্র সক্রিয় রয়েছে। বাংলাদেশে এমএলএম ব্যবসা এবং ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন নিষিদ্ধ। তাই এ বিষয়ে বিনিয়োগকারীদের যথেষ্ট সচেতনতার দরকার। সিআইডি সাইবার ইন্টেলিজ টিম এ ব্যাপারে নজরদারি করছে।

এ সময় ভুক্তভোগী গ্রাহকদের প্রতারক চক্রের তথ্য এবং অভিযোগ জানাতে সিআইডি সাইবার সাপোর্ট সেন্টারে যোগাযোগ করার পরামর্শ দেন পুলিশের এই কর্মকর্তা। সিআইডির সাইবার সাপোর্ট সেন্টারে ফেসবুক পেজ- www.facebook.com/cpccidbdpolice, ইমেইল- [email protected] অথবা +8801320010148 ও 999 নম্বরে কল করতে বলা হয়েছে।

আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি