শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
হাজারীর আত্মজীবনী (পর্ব-১০৬)
Published : Sunday, 7 May, 2017 at 5:26 PM, Update: 18.03.2019 8:46:37 PM

বিপ্লবী বাঘা মজুমদার ও আমাকে দেখামাত্র গুলির নির্দেশ
মাস্টারপাড়ার বাঘা মজুমদার সূর্যসেনের সহযোগী ছিলেন। ইংরেজবিরোধী আন্দোলনে তিনি সক্রিয় ছিলেন। ফেনী রেলস্টশনে পুলিশ যখন অনন্ত সিংকে ধরার চেষ্টা করে তখন তিনি পালিয়ে বাঘাবাবুর বাড়িতে আশ্রয় নেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় আইয়ুব সরকার তাকে গ্রেফতার করে তার ওপর শারীরিক নির্যাতন চালায়। চিরকুমার এই লোকটির বিশাল সম্পত্তি আত্মীয়-স্বজনেরা বেহাত করেছে। সৎ ও জ্ঞানী এই মানুষটিকে মুসলিম-হিন্দু উভয় সম্প্রদায়ের মানুষ সমানভাবে শ্রদ্ধা করত। তার উপরে কেউ কোনো দিন কথা বলত না। ফেনীর কৃতী সন্তানদের মধ্যে সচিব ফরিদ আহাম্মেদ, মহিউদ্দিন আহাম্মেদ ও আজিজুল হক । ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য হিসেবে মাত্র ৫ বছরের ব্যবধান তিন জন ফেনীর ছেলেই অধিষ্ঠিত ছিলেন। এরা হলেন এ কে আজাদ চৌধুরী, আনোয়ারুল্লাহ চৌধুরী, শহীদ উদ্দিন আহাম্মেদ। এদের শ্রদ্ধার সাথে স্মরণ করা যায়। আমাকে কোনো একজন প্রশ্ন করেন, আপনি কি নিজেকে ফেনী অঞ্চলে কোনো অঞ্চলের বা দেশের একজন কৃতী সন্তান মনে করেন? আমি বলেছিলাম অবশ্যই না । তবে একটি ব্যাপারে আমি শ্রেষ্ঠত্বের দাবিদার, আমার বিরুদ্ধে যত ষড়যন্ত্র হয়েছে এই অঞ্চলে আর কারও বিরুদ্ধে এত ষড়যন্ত্র হয়নি। সেই কারণে ৬০-এর দশক থেকে আজ পর্যন্ত যত সরকার এসেছে সব সরকারের আমলেই অগ্নিসংযোগ, মামলা, বঙ্গবন্ধুর আমলে ৭২/৭৩ সনে বিশেষ ক্ষমতা আইনে কারাবরণ। ১৯৭৫ সন থেকে প্রায় জিয়াউর রহমানের পুরো মেয়াদকালে জেলেই ছিলাম। এরশাদ আমলে বিশেষ ক্ষমতা আইনেও অনেকগুলো মামলায় তিন পর্যায়ে কারাবরণ করেছি। এরশাদের পরে খালেদার আমলে ১৯৯৫ সনে সিলেট জেলে কাটাতে হয়েছে। ১৯৯৬ থেকে ২০০১ সালে শেখ হাসিনার আমলে জেলে না গেলেও টিপুর মামলাটি ওই আমলেরই। এই সময় তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী এসপিদের সম্মেলন থেকে জরুরিভিক্তিতে ফেনী পাঠিয়ে দেন এবং বলেছিলেন সব ফোর্স রেডি করেন। বড় অপারেশন আছে। পরে মনোয়ার আমাকে বলেছিল নেত্রীর মত বদলের কারণে ওই যাত্রায় বেঁচে আছেন। ২০০১-২০০৭ সাল পর্যন্ত পুরো খালেদা জিয়ার আমলে আত্মগোপন করেই থাকতে হয়েছে। এই সময়ে আমাকে দেখামাত্র গুলি করা হবে সোলায়মান এরূপ ঘোষণা দিয়েছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি