শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
বাজারে এলো বিশ্বের প্রথম স্যাটেলাইট অ্যান্ড্রয়েড স্মার্টফোন
Published : Tuesday, 20 November, 2018 at 6:50 PM

তথ্যপ্রযুক্তি ডেস্ক ॥
বিশ্বের প্রথম স্যাটেলাইট অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে এনেছে থুরায়া নামের একটি প্রতিষ্ঠান। এতে প্রযুক্তি জগতে নতুন আরেক দিক উন্মোচিত হলো। থুরায়া মূলত সংযুক্ত আরব আমিরাতভিত্তিক আঞ্চলিক মোবাইল স্যাটেলাইট সার্ভিস সরবরাহকারী প্রতিষ্ঠান।

সাধারণ স্মার্টফোন ও স্যাটেলাইট স্মার্টফোনের পার্থক্য হলো, সাধারণ স্মার্টফোন যোগাযোগের জন্য প্রচলিত নেটওয়ার্ক সিস্টেম ব্যবহার করে। কিন্তু স্যাটেলাইট স্মার্টফোন প্রচলিত নেটওয়ার্ক সিস্টেমের পরিবর্তে স্যাটেলাইটের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমেই যোগাযোগ কাজ সম্পন্ন করে।

সংবাদ মাধ্যম জিএসএম অ্যারেনার এক প্রতিবেদনে বলা হয়, নতুন এই স্মার্টফোনের নাম এক্স-ফাইভ টাচ। এটা দেখতে স্মার্টফোন মনে না হলেও এটা দিয়ে স্মার্টফোনের মতো সব কাজই করা যাবে।

এর ৫ দশমিক ২ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে রয়েছে। ২ গিগাবাইট র‍্যামের এই স্মার্টফোনের স্টোরেজ ক্ষমতা ১৬ গিগাবাইট। এই স্টোরেজ আরও বাড়াতে পারবেন গ্রাহকরা। এর ব্যাক ক্যামেরা ৮ মেগাপিক্সেলের এবং ফ্রন্ট ক্যামেরা ২ মেগাপিক্সেলের।

এক্স-ফাইভ টাচ স্যাটেলাইট স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ৭ দশমিক ১ নুগাট অপারেটিং সিস্টেম দিয়ে পরিচালিত হবে। এর ওজন ২৬২ গ্রাম।

স্যাটেলাইট কলের জন্য এই স্মার্টফোনে একটি এন্টেনা সংযুক্ত করা হয়েছে। এতে দুটি সিম ব্যবহার করা যাবে। এর মধ্যে একটি স্লটে ২জি/৩জি/৪জি সিম এবং অন্য স্লটটি স্যাটেলাইটের সাথে সংযোগ স্থাপনে ব্যবহার করতে হবে।

বিশ্বের ১৬০টি দেশে এই ডিভাইসটি পাওয়া যাবে। এজন্য বাংলাদেশি মুদ্রায় গ্রাহকদের গুনতে হবে প্রায় ১ লাখ ৮ হাজার টাকা।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি