বৃহস্পতিবার, ২৬ মে, 2০২2
এক কোটি প্রবাসী দেশে ফিরবে, ভয় হয়!
Published : Thursday, 7 May, 2020 at 12:18 PM, Update: 07.05.2020 12:20:29 PM

জয়নাল হাজারী ॥
পররাষ্ট্রমন্ত্রী বলেছেন এ বছরেই দশ লক্ষ প্রবাসী দেশে ফিরবে এবং পর্যায়ক্রমে এক কোটি প্রবাসী দেশে চলে আসবে। করোনার বিপদের দিনে এটিও একটি উদ্বেগজনক খবর। এই বিপুল পরিমান জনগোষ্ঠীকে কিভাবে সামাল দিবে বা কাজে লাগাবে এটা ভেবে কুল কিনারা পাই না। সারাপৃথিবীতে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। ফলে প্রবাসী শ্রমিকদের কেউ আর রাখতে চাইছে না। এদিকে ওমান সরকার ঘোষণা করেছে প্রত্যেক প্রতিষ্ঠানে বিদেশীদের বাদ দিয়ে দেশীয় লোকদের নিয়োগ দিতে হবে। এবাবে সারা পৃথিবী প্রবাসীদের উচ্ছেদ করবে। সব দেশগুলোর উন্নয়ন কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে।

কারও পক্ষেই আর বিদেশীদের জায়গা দেয়া সম্ভব নয়। এই করোনার কারণে পৃথিবীর কি করুন অবস্থা হয় তা এই মূহুর্তে পরিষ্কার করে বলা না গেলেও পরিস্থিতি ভয়ঙ্কর হবে তাতে কোন সন্দেহ নাই। যেই সিঙ্গাপুরের অর্থনৈতিক ভিক্তি খুবই মজমুত সেখান থেকেও প্রবাসীরা দেশে চলে আসার প্রস্তুতি শুরু করেছে। বিদেশে যারা ব্যবসা করে তাদেরও কোন ব্যবসা নাই। ফলে তাদেরও গত্তন্তর নাই। বাংলাদেশে এমনিতেই বিপুল পরিমান বেকার রয়েছে। করোনার কারণে আরও অনেকেই বেকার হয়ে পড়বে। তার ওপর আসছে বিপুল পরিমান প্রবাসীরা। দেশের কি হবে আল্লাহ ছাড়া কেউ বলতে পারে না। আল্লাহ তুমি আমাদের হেফাজত করো।
 লেখক উপদেষ্টা বাংলাদেশ আওয়ামী লীগ ও সাবেক সংসদ সদস্য। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি