শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
পেট্রোল দিয়ে মাস্ক পরিষ্কার করার পরামর্শ ফিলিপাইন প্রেসিডেন্টের
Published : Friday, 31 July, 2020 at 6:44 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে সে দেশের মানুষেকে বারবার পেট্রোল দিয়ে মাস্ক পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন। কর্মকর্তারা একে ঠাট্টা বলে চালিয়ে দিতে চাইলেও শুক্রবার দুয়ার্তে আবারও বলেছেন, তিনি আসলে ঠাট্টা করছেন না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। বিবিসি জানিয়েছে, অতীতের ধারাবাহিকতায় গত সপ্তাহেও দুয়ার্তে দাবি করেন, পেট্রোল দিয়ে মাস্ক জীবাণুমুক্ত করার পরামর্শ দেন। স্বাস্থ্য কর্মকর্তারা সঙ্গে সঙ্গে দুয়ার্তেকে জানান, যে এটিতো আসলে ঠিক নয়। তারা এটাকে ঠাট্টা আকারে দেখার চেষ্টা করেন।

ফিলিপাইনের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, কাপড়ে তৈরি মাস্ক স্বাভাবিক প্রক্রিয়ায় ধুয়ে নিয়ে পরতে হবে। আর সার্জিক্যাল মাস্ক ব্যবহারের অনুপযোগী হয়ে যাওয়ার পর ফেলে দিতে হবে। তবে শুক্রবার আবারও দুয়ার্তে দাবি করেছেন, তিনি যে পেট্রোল দিয়ে মাস্ক পরিষ্কার করতে বলেন, সেটা ঠাট্টা করে বলেন না। ‘যা বলেছি সেটা সত্য বলেছি... পেট্রোল স্টেশনে গিয়ে দেখতে পারেন।’ বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পেট্রোল দিয়ে মাস্ক জীবাণুমুক্ত হয়, এমন কোনও প্রমাণ কোথাও পাওয়া যায়নি। বরং দীর্ঘসময় এটার সংস্পর্শে থাকলে তা শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। এছাড়াও আগুনের ঝুঁকিতো রয়েছেই।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি