শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
দেয়ালের দাগ তোলার সহজ ৩ উপায়
Published : Wednesday, 7 October, 2020 at 8:55 PM

লাইফস্টাইল ডেস্ক
ঘরের দেয়াল পরিষ্কার থাকলে তা দেখতে সুন্দর লাগে। বাড়িতে আসবাবপত্রও মানায় বেশ। কিন্তু ভেবে দেখুন, সুন্দর সুন্দর আসবাব থাকার পরেও দাগযুক্ত দেয়ালের কারণে বাড়ির সৌন্দর্য নষ্ট হয়। বাড়িতে শিশু থাকলে তো কথাই নেই! তারা তাদের শিল্পীসত্ত্বার প্রকাশ ঘটাতে বাড়ির দেয়ালকেই বেছে নেয়। তখন দেয়ালজুড়ে অদ্ভুত সব আঁকিবুকি চলে। আবার বড়রাও কখনো কখনো ভুল করে দেয়ালে দাগ ফেলতে পারেন। তেল-ঝোলমাখা হাত দিয়ে ভুলে দেয়াল স্পর্শ করলে সেই দাগও বসে যায়।


দেয়ালে একবার দাগ লাগলে তা সহজে উঠতে চায় না। দেয়ালটি আরও বেশি অপরিষ্কার লাগে দেখতে। এধরনের দাগ সাবান-পানির সাহায্যে সহজেপরিষ্কার করা সম্ভব হয় না। বোল্ডস্কাই প্রকাশ করেছে এমনকিছু ঘরোয়া পদ্ধতির কথা যার মাধ্যমে দেয়ালের দাগ দূর সম্ভব-


সাদা ভিনেগার
দেয়ালে লেগে থাকা দাগ তোলার জন্য সাদা ভিনেগার ভীষণ কার্যকর। অনেকেই এই পদ্ধতি মেনে দেয়াল পরিষ্কার করতে সক্ষম হয়েছেন। সাদা ভিনেগারের মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে হালকাভাবে নিঙড়ে নিন যাতে অতিরিক্ত ভিনেগার স্পঞ্জ থেকে বেরিয়ে যায় এবং স্পঞ্জটি হালকা ভেজা থাকে। দাগ অপসারণ না হওয়া পর্যন্ত দাগযুক্ত দেয়ালে স্পঞ্জটি ঘষতে থাকুন। এই পদ্ধতিটি আপনার দেয়াল পরিষ্কার করতে এবং সহজেই দাগ তুলতে সাহায্য করবে।


কর্নস্টার্চ
পানি এবং কর্নস্টার্চের সাহায্যেও দেয়াল পরিষ্কার করা সম্ভব। পানিতে তিন চামচ কর্নস্টার্চ দিয়ে ভালোভাবে মেশান। দাগ লাগা দেয়ালে পেস্টটি ছড়িয়ে দিন এবং কয়েক মিনিটের জন্য পেস্টটি সেখানে লাগিয়ে রেখে দিন। এরপর হালকা ভেজা কাপড় ব্যবহার করে পেস্টটি তুলুন। দাগ অপসারণ না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

বেকিং সোডা
বেকিং সোডার ব্যবহার বহুমুখী। দেয়ালের দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডার জুড়ি নেই বলতে গেলে। বেকিং সোডা এবং পানি দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার একটি স্পঞ্জের মাধ্যমে পেস্টটি দাগের উপর স্ক্রাব করুন। দাগ চলে যাবে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি