মঙ্গলবার, ০২ জুন, ২০২০
সুমন তুমি এগিয়ে যাও
Published : Monday, 27 April, 2020 at 12:49 PM, Update: 27.04.2020 12:56:45 PM

জয়নাল হাজারী ॥
ব্যারিষ্টার সুমন নামটি বর্তমানে বাংলাদেশে বহুল আলোচিত ও পরিচিত। এই সুমন বেশ কিছুদিন থেকে তার ফেসবুক পেইজের লাইভে এসে দেশের বিভিন্ন সমস্যা সাহসিকতার সাথে তুলে ধরছে। তার পক্ষে বিপক্ষে লোকের অভাব নেই। তবে তার পক্ষেই সাধারণ লোকেরা সবাই। আমি তাকে প্রথম তার লাইভে দেখেছিলাম যখন সে তার এলাকায় একটি কাঠের সেতু নির্মানের দৃশ্য তুলে ধরেছিল। সেই থেকেই মোবাইলের পর্দায় তাকে দেখলেই মনযোগসহকারে তার কথাগুলো শুনার চেষ্টা করি। আমি তাকে কখনোই অপ্রয়োজনীয় কিছু তুলে ধরতে দেখিনি।  এমনকি সে যথেষ্ট সাহসিকতার সাথে অনেক সমস্যা সামনে এনেছে এবং অনেকগুলো সমাধানও দিয়েছে। তার কথার সঙ্গে সঙ্গে অনেক কিছু সমাধানও হয়েছে। খুবই সত্য কথা সাহস করে বলতে পারে।  

তাই তাকে অনেকের পছন্দ নয়। তার জনপ্রিয়তার কারণে তাকে আদালত চত্তরে লাঞ্জিত হতে হয়েছিল। বাইরে অন্য একটি জায়গাতেও তাকে শারীরিকভাবে লাঞ্জিত করার চেষ্টা করা হয়েছিল। এই সকল ভয়ঙ্কর হুমকি সত্যেও সুমন দমে যায়নি। সে জানে যেকোন সময় তার জীবনের উপর হুমকি আসতে পারে। তবুও সে তার কাজ চালিয়ে যাচ্ছে। এই ধরণের সাহসী ব্যক্তি আমাদের সমাজে নেই বললেই চলে। সে নিজের টাকা খরচ করে এটা আমার কাছে খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। বরং আমি তার সাহসটাকেই মূল্য দিতে চাই। এই সুমন অনেক বিষয়ে হাইকোর্টে রিট করেছে। বিশেষ করে নুসরাত হত্যার ব্যাপারে ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে যে ভূমিকা নিয়েছিল তাতে মোয়াজ্জেম পার পায়নি। সেজন্য সমগ্র ফেনীবাসী তার কাছে কৃতজ্ঞ। তার সম্পর্কে অনেক কথা বলা যায় এখন সেদিকে যেতে চাই না। গত রাতে বা রোববার দিবাগত রাতে ফেসবুকে দেখলাম এক আমেরিকা প্রবাসী তাকে ভয়ঙ্কর রকম গালাগাল দিচ্ছে।

 ঐ লোকটাও সিলেটের লোক। তার মূল ক্ষোভ সে কেন যুবায়ের আনসারীর জানাজা নিয়ে লাইভ করতে সেখানে গেল। আমার ধারণা সুমন ঐ লাইভে যা বলেছিল তাতে সরকারের নির্দেশনার বাইরে একটি কথাও বলে নাই। জনস্বার্থেই বর্তমান মহা দুর্যোগসময়ে জনগনকে করোনার হাত থেকে বাঁচানোর উদ্দেশ্যই তার অনুভূতি ব্যক্ত করেছে। ঐ লোকটি কিন্তু সরকারের নির্দেশনার বিরুদ্ধে একটি কথাও বলেনি। ঐ লোকটি বলেছে সুমন আমেরিকায় গেলে তাকে দেখে নিবে। সুমনের ছেলে মেয়ে আমেরিকায় কেন লেখাপড়া করছে এ প্রশ্নও তুলছে। আমাদের দেশের কমপক্ষে এক লক্ষ লোকের ছেলে-মেয়েরা বিদেশে লেখাপড়া করে। এতে খুব একটা দোষের কিছু পাওয়া যায় না। সুমনকে স্তব্ধ করার চেষ্টা চলছে তাতে কোন সন্দেহ নাই। আমরা খুশি সুমন কোন চক্রান্তকে পরোয়া করে না। ঐ আমেরিকা প্রবাসী সুমনকে দীর্ঘক্ষণ ধরে যেভাবে হুমকি দিয়েছে তাতেই আমার এই লেখার অবতারনা। সুমনের সঙ্গে আমার কোন দিন দেখাও হয়নি, কথাও হয়নি। শুধু বলি সুমন তুমি এগিয়ে যাও আমরা আছি তোমার সাথে।

 লেখক উপদেষ্টা বাংলাদেশ আওয়ামী লীগ ও সাবেক সংসদ সদস্য।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি